image

Muslim Parenting Tips & Updates

Liquid error (snippets/@AlternatingContentX line 68): Could not find asset snippets/CustomTexts-.liquid
image Liquid error (snippets/@AlternatingContentX line 127): Could not find asset snippets/CustomTexts-.liquid

রিভিউ | মাই স্বলাহ ম্যাট - ইন্টারেক্টিভ প্রেয়ার ম্যাট - Bengali

articles/bengali.jpg
Share this:
Facebook Twitter Whatsapp

আমার মেয়ের জন্মের পর থেকেই আমি এটা দেখে আশ্চর্য হয়েছি যে, শিশুরা আপনাকে দেখা এবং অনুসরণ করার মাধ্যমে কতটা শেখে।  আমার মেয়ের বয়স মাত্র ১২ মাস। কিন্তু আ্মি ও আমার স্বামীকে স্বলাত আদায় করতে দেখার পর যেদিন সে আমার প্রেয়ার ম্যাট এ বসে সিজদা দিয়েছিলো, সেটা দেখে আমার হৃদয় বিগলিত হয়ে গিয়েছিলো। 

প্রার্থনা আমাদের ধর্মের অবিচ্ছেদ্য অংশ এবং এব্যপারেই আমাদেরকে সর্বপ্রথম জিজ্ঞাসাবাদ করা হবে। এটাকে ঘিরেই আমাদের দিন আবর্তিত হয় এবং এটা অন্যতম একটা জিনিস যা আমাদেরকে আল্লাহর আরো কাছে নিয়ে যায়। এই কারনেই অনেক পিতা-মাতা তাদের সন্তানকে খুব ছোটবেলা থেকেই প্রার্থনা করতে উৎসাহিত করে থাকেন। মাতা-পিতাকে অনুকরণ করা শিশুদের জন্য সাধারণ ও প্রাকৃতিক একটা ব্যাপার। সুতরাং ইন্টারেক্টিভ প্রেয়ার ম্যাট দ্বারা স্বলাত শিখিয়ে এবং নির্দেশনা দিয়ে তাদের এই কৌতূহল এবং আগ্রহকে আরেকটু উৎসাহিত করিনা কেন? 

আমি ইনস্টাগ্রামে মাই স্বলাহ ম্যাট কে ফলো করছিলাম। এই প্রেয়ার ম্যাট এর প্রতি আমি এতটা উৎসুক ছিলাম যে আপনাদের জন্য এটি রিভিউ করার সুযোগ পেয়ে আমি লাফিয়ে উঠেছিলাম।

 

প্রেয়ার ম্যাট টি পানি ও আগুন প্রতিরোধক উপাদান দ্বারা তৈরি এবং এটিকে সহজে ভাঁজ করে রাখা যায়।  এটি উজ্জ্বল ও রঙিন, যার ফলে এটি দেখতে দারূণ এবং শিশুদের কাছে আকর্ষণীয় মনে হবে।

এটি ৭ টি আলাদা ভাষায় প্লে হয়, ইংরেজি, ফরাসী, আরবি, মালয়েশিয়ান, তুর্কি, ইন্দোনেশিয়ান এবং উর্দু। ভাষা পরিবর্তন করতে চাইলে কেবল গ্লোব/ পৃথিবীর ছবিটি স্পর্শ করুন। আমার কাছে এটি দারূণ একটি ফীচার বলে মনে হয়েছে। কারণ, শিশুদের বেশিরভাগ খেলনা-ই শুধু এক ভাষায় হয়ে থাকে।

এটিতে ৩৬টি সক্রিয় টাচ সেন্সিটিভ কী' রয়েছে যেগুলো শিশুকে ওযু থেকে শুরু করে নিয়ত, ছোট সূরাসমূহ এবং স্বলাতের বিভিন্ন ধাপে কি বলতে হবে ইত্যাদি সহ স্বলাতের বিভিন্ন বিষয় শেখাবে।

বাইরের দিকের টাচ প্যাড গুলো হচ্ছে ২ রাকা'আত স্বলাতের জন্য, প্রতিটি টাচ সেন্সিটিভ কী' স্বলাতের বিভিন্ন ধাপ ব্যাখ্যা করবে, বিভিন্ন ধাপে যা বলতে হয় সেটা আরবিতে বলবে এবং ইংরেজিতে (অথবা আপনি যে ভাষায় ব্যাবহার করছেন সে ভাষায়)   অনুবাদ করবে। এটাও দারূণ একটা ব্যাপার, কারন অনেক প্রাপ্তবয়ষ্ক ও প্রার্থনায় যা বলেন তার অর্থ জানেন না। এটি অনুবাদ করার মানে হচ্ছে আপনি স্বলাতে যা বলছেন সেটা আপনি বুঝতে পারবেন। আর অর্থ বুঝে বলার মাধ্যমে আপনি প্রার্থনায় আল্লাহর আরো নিকটবর্তী হতে পারবেন।

 

 ম্যাট টি কিভাবে ব্যাবহার করতে হবে

আপনি যখন প্রথমবারের মতো ম্যাট টি ব্যাবহার করবেন,  আমি পরামর্শ দেবো স্বলাত শুরু করার আগে আপনার সন্তান(দেরকে) নিয়ে বসুন এবং ম্যাটের চারপাশের প্রতিটি কী' চাপুন, যাতে করে আপনি স্বলাতের প্রতিটি ধাপের মধ্যে দিয়ে যেতে পারেন এবং তাদের সাথে এব্যাপারে কথা বলার মাধ্যমে বুঝতে সাহায্য করতে পারেন। 

আপনার সন্তান স্বলাতের বিভিন্ন ধাপে ম্যাটের কোথায় পা, হাত, হাঁটু ও মাথা রাখবে সেটা উজ্জ্বল রঙে এঁকে দেখিয়ে দেওয়া হয়েছে।

পায়ের কী' তে পা রেখে আপনি যখন ম্যাটে দাঁড়াবেন, প্রার্থনা শুরু হবে। ম্যাটের কিনারার দিকে কোন অঙ্গভঙ্গির পর কোনটি আসবে সেটার ইলাস্ট্রেশন সহ নামাজের প্রতিটি ধাপের ভিজ্যুয়াল  রিমাইন্ডার দেওয়া আছে।  শুরুর দিকে (আপনার সন্তানের বয়সের উপর নির্ভর করবে) কোনও প্রাপ্তবয়স্ককে অনুসরণ করাটাও সহায়ক হতে পারে।

যখন আপনার শরীর কোন ধাপের সাথে সম্পর্কিত সেন্সর প্যাডে স্পর্শ করবে তখন ম্যাট টি স্বয়ংক্রিয় ভাবে পরবর্তী ধাপে অগ্রসর হবে।

স্বলাত শেষে আপনি দোয়া কী'প্যাডে স্পর্শ করলে ম্যাট টি অর্থসহ ছোট একটি দোয়া তিলাওয়াত করবে।

দোয়া কী'তে ঘুমানো, জেগে ওঠা, মসজিদে প্রবেশ ইত্যাদির মতো প্রতিদিনকার সাধারন কিছু দোয়া ও অন্তর্ভুক্ত রয়েছে। 

স্পীকার কী'প্যাডে চাপ দিয়ে আপনি আপনার প্রয়োজনমতো ভলিউম বাড়াতে বা কমাতে পারবেন।

আপনার সন্তানকে আক্ষরিকভাবেই শুধু না্মাজের জন্য দাঁড়াতে হবে। এরপর ম্যাট টি তাদেরকে একজন প্রাপ্তবয়স্কের মতোই নামাজে গাইড করবে। 

 

 

বয়স সীমা

এই ইন্টারেক্টিভ প্রেয়ার ম্যাট টি ৩+ বছর বয়সী বাচ্চাদেরকে লক্ষ করে বানানো হয়েছে। 

আমরা জানি নড়তে শেখার সাথে সাথেই শিশুরা আমাদেরকে অনুকরণ করা শুরু করে। আর ৩ বছর বয়সী বাচ্চারা সহজ শব্দ ও বাক্য বুঝতে পারে এবং ছোট সূরা ও দূ'আ শেখা শুরু করে। আমার মনে হয়েছে কিছু কিছু ফীচার ৩ বছরের বাচ্চার জন্য বেশ জটিল। কারন ৩ বছরের বাচ্চারা সব শব্দ, বাক্য এবং ব্যাখ্যা বুঝতে পারবে না। আমার মতে ৩ থেকে ৫ বছর বয়সী বাচ্চাদেরকে কোথায় কোন অঙ্গ রাখতে হবে দেখিয়ে দিলে সেটা তাদের জন্য ভালো হবে, তবে তাদেরকে বড়রা তদারকি করতে হবে। 

৬-৭ বছর বা তার বেশি বয়সের বাচ্চাদেরকে কথা বলে এবং বিভিন্ন ধাপ ব্যাখ্যা করে বুঝিয়ে দিলে তারা উপকৃত হবে। আর ম্যাটের চারপাশের ফীচারগুলো ব্যাবহারের জন্য এটাই সেরা বয়স।

 

 

 

প্যাকেজিং

কার্টুন চরিত্র ও পরিষ্কার লেখা সহ উজ্জ্বল ও রঙিন বক্সে করে "মাই স্বলাহ ম্যাট"  আসবে। এটি দেখলেই মনে হবে শিশুদের খেলনা, এবং আমি কল্পনা করতে পারছি এটি উপহার পেয়ে বাচ্চারা কেমন খুশি হবে। কারণ এটি দেখতে খুব আকর্ষণীয়।

 

বিনামূল্যে এক্টিভিটি বই

সব ফীচার ছাড়াও এই বক্সে রয়েছে একটি ফ্রী এক্টিভিটি বই। উচ্চমান সম্পন্ন এই বইয়ে স্বলাতের বিভিন্ন সমস্যার সমাধানের গেম ও কালারিং পেজ রয়েছে। এতে সাধারণ দূ'আ ওযু ও স্বলাতের নির্দেশিকা চিত্র রয়েছে। এতে সকল আরবীর ইংরেজি অনুবাদ আছে আর এটা স্বলাতের দারূণ রেফারেন্স।

এর শেষ পাতায় স্বলাহ ম্যাট কিভাবে ব্যা্বহার করতে হবে তার ছবি ও ফ্লো-চার্ট আছে।

 

 

দাম

এর খুচরা মূল্য £৪৪.৯৯, যা কারো কারো কাছে কিছুটা বেশি মনে হতে পারে। তবে আমার মতে এটা যুক্তিসংগত মূল্য। কারন এই ম্যাট হচ্ছে একটি বিনিয়োগ। এটি টেকসই এবং দীর্ঘস্থায়ী তাই আপনার সন্তান নিজে নিজে প্রার্থনা করতে শেখার পরে এটি এক শিশু থেকে অন্য শিশুকে শেখানোর জন্য ব্যাবহার করতে পারবেন। মনে রাখবেন, এটা আপনার সন্তানের আখিরাতের জন্য একটি বিনিয়োগ। এভাবে চিন্তা করলে এটাকে আর আপনার কাছে উচ্চমূল্য মনে হবে না। আর এটা এমন একটা উপহার হতে পারে, যা শুধু দিয়েই যায়।

 

ট্রায়াল রান

আমার মেয়ে যেহেতু খুবই ছোট, তাই আমি আমার বান্ধবীর ৩ বছর বয়সী "সাফা"র কাছে এটা পরীক্ষা করে দেখার জন্য নিয়ে গেলাম।  সে রঙিন বক্সটি দেখামাত্র খুশিতে লাফাতে শুরু করলো। এটা খুলে দেখার জন্য তার আর তর সইছিলো না।

আমরা ম্যাট টি খোলার পর সে তক্ষুনি এটা ব্যাবহার করতে চাইলো। আমি আগে যেমনটি ভেবেছিলাম, অনেকগুলো ফীচার এই বয়সের জন্য কিছুটা জটিল। কিন্তু প্রয়োজনীয় জায়গায় তার হাত, পা রেখে সে খুব আনন্দ পেলো। তার বয়স আরেকটু বাড়লে অন্যান্য ফীচারগুলো তাকে শেখানো যাবে।

ম্যাটে দাঁড়ানোর পর সে আমাদের সাহায্য নিয়ে ধাপগুলো অনুসরণ করা শুরু করলো। আমি বুঝতে পারলাম যে মেঝে বা শক্ত কোন জায়গায় এটা ব্যাবহার করা উত্তম। এর ফলে এটি সহজে স্পর্শ চিনতে পারে এবং আপনি কোন ধাপে আছেন তা বুঝতে পারে। কিছু কিছু ক্ষেত্রে এটি পরবর্তী ধাপের স্পর্শ বুঝতে পারছিলো না। তবে কিছুটা এডজাস্ট করার পর এটি ঠিকভাবে কাজ করেছে। আমরা ম্যাট টি বেশ অনেকবার খোলা এবং ভাঁজ করার কারনে এমনটি হতে পারে। আমি এটাকে যতটা সম্ভব একজায়গায় সমান করে রাখার চেষ্টা করবেন আর খুব বেশি ভাঁজ করবেন না, কারন এতে করে সার্কিট ভেঙ্গে যেতে পারে। অথবা এটি বক্সে যেভাবে ভাঁজ করা ছিলো সেভাবে ভাঁজ করে রাখবেন।

 

আমি কি এই পণ্যটি রিকমেন্ড করবো?

আমি নিশ্চিতভাবেই সব মাতা-পিতার জন্য এই পণ্যটি রিকমেন্ড করবো যারা তাদের সন্তানকে ভয় না দেখিয়ে বরং আনন্দের সাথে স্বলাত শেখাতে চান।

প্রকৃতপক্ষে আমার স্বামী এবং আমি এই ম্যা্ট দ্বারা এতটাই প্রভাবিত হয়েছি যে, এই রিভিউ এ অংশ নেওয়ায় ধন্যবাদ জানাতে আমরা ঈদে "সাফা"র জন্য একটি কিনব ইনশাআল্লাহ। এছাড়াও আরো অনেক মানুষের জন্য উপহার হিসাবে এটি কিনার কথা আমরা ভাবতে পারি।

 

 

 

শেষ কথা 

আমরা বর্তমানে এমন একটা বিশ্বে বসবাস করছি, যেখানে ঘরে ঘরে প্রযুক্তি পৌঁছে গেছে, বাচ্চারা ইন্টারেক্টিভ খেলনার প্রতি এবং আইপ্যাড ও ফোনের প্রতি বেশি আগ্রহী, যেগুলো তাদের স্পর্শের প্রতি সাড়া প্রদান করে। সেখানে এই শিক্ষনীয় ও ইন্টারেক্টিভ প্রেয়ার ম্যাটটিকে অযাচিত কিছু বলে মনে হবে না।  বাচ্চারা এটি নিয়ে খেলতে মজা পাবে এবং নিজেদের অজান্তেই তারা স্বলাত আদায় করতে শিখে যাবে। আমি মনে করি এটি অল্প বয়স থেকেই বাচ্চাদের মধ্যে স্বলাতের প্রতি ভালবাসা জাগিয়ে তুলবে।

 -------------

 লেখক ওয়েবসাইটের লিঙ্ক - https://ihijabi.blogspot.com

Recently Published

Our Recent Posts from All of Our Blogs

Recent Posts
Muslim Moms
Reviews
My Journey to Islam
Education
Creative & Fun
News
Muslim Business
Entrepreneurs
Ramadan

My Salah Mat
Educational Prayer Mat

The Fun, Easy & Interactive Way
to Teach Your Children
The Beauty of Salah
Liquid error (snippets/@AlternatingContentX line 68): Could not find asset snippets/CustomTexts-.liquid
image Liquid error (snippets/@AlternatingContentX line 127): Could not find asset snippets/CustomTexts-.liquid
x